Bibi Russell is training women entrepreneurs

রাজধানীতে প্রথমবারের মতো নারীদের ফ্যাশন ডিজাইনের প্রশিক্ষণ দিচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন আইকন ও মডেল বিবি রাসেল। ৬ মার্চ রাজধানীর শ্যামলীতে ওমেন ইন ডিজিটালের আয়োজনে শুরু হয়েছে ‘ফ্যাশন ডিজাইন ক্র্যাশ কোর্স উইথ বিবি রাসেল’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা।

৫ মাস মেয়াদি এ প্রশিক্ষণে নেতৃত্ব দিচ্ছেন বিবি রাসেল। দেশের বিভিন্ন জেলা থেকে বিশেষভাবে নির্বাচিত ২০ জন নতুন এবং অভিজ্ঞ উদ্যোক্তা নারীকে দেওয়া হচ্ছে এ প্রশিক্ষণ।

প্রশিক্ষণের আয়োজন সম্পর্কে বিবি রাসেল বলেন, ‘এই প্রথম আমি শহরে প্রশিক্ষণ দিচ্ছি। দেশের নারীরা অনেক পরিশ্রমী। তারা খুবই ভালো মানের কাজ করতে পারেন। কিন্তু তাদের কাজে ছোটখাটো কিছু সমস্যা থাকায় তারা বিশ্ববাজারে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না। সেই সমস্যার জায়গায় যদি আমরা একটু সহযোগিতা করে এগিয়ে দিতে পারি, তাহলে এ ফ্যাশন ডিজাইনে বাংলাদেশ বিশ্ববাজারে একটি নেতৃত্বের পর্যায়ে উঠে আসবে বলে আমার বিশ্বাস।’

সপ্তাহের সেরা চাকরি: ০১ মার্চ ২০২৪
ওমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা এবং সিইও আচিয়া নীলা বলেন, ‘শুধু প্রশিক্ষণ নয় বরং আমাদের কার্যক্রম অনেক বেশি সুদূরপ্রসারী। এখানে প্রশিক্ষণার্থীর প্রত্যেকেই ভিন্ন ভিন্ন ক্যাটাগরির। কেউ বুটিক, কেউ জুয়েলারি, কেউ লেদারের পণ্য নিয়ে এসেছেন। প্রত্যেকেরই পণ্য আলাদা। প্রশিক্ষণ শেষে বিবি রাসেলের নেতৃত্বে প্রত্যেকে উৎপাদনে যাবেন। এ সময় তাদের সক্ষমতা যাচাই করা হবে। এরপর তাদের পণ্য নিয়ে প্রথমে স্থানীয় পর্যায়ে এবং পরে জাতীয় পর্যায়ে ফ্যাশন শোর আয়োজন করা হবে। আমরা প্রশিক্ষণার্থীদের স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে প্রোমোট করতে চাই।’

নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছেন বিবি রাসেল

অংশগ্রহণকারী ২০ জন প্রশিক্ষণার্থী উদ্যোক্তা হলেন মাকসুদা পারভীন ইভা, মাসহুদা হক ইফা, নাসিমা আক্তার, রাইসা মনিজা আক্তার, রুবাইয়াত চৌধুরী, রাহনুমা সুলতানা, শাহীন আক্তার কণা, শাহীন শানীল, তাহমিনা চৌধুরী, তানিয়া অহাব, তৌওহীদা আক্তার সংগীতা, মাহজাবীন রহিম মৈত্রী, ফারহানা মুনমুন, এভলী চাকমা, ফারাহ সেরাজ, ফারহানা আলম, জান্নাতুল ফেরদৌস হীরা, রেহেমুমা হোসেন, মাহমুদা রহমান এবং অলকা রানী কোচ প্রমুখ।